Uncategorized

Download 39th BCS Final Result [Viva Result]

৩৯তম বিসিএস এর চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করা হয়েছে। আজ ৩৯তম বিসিএস মৌখিক পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) মঙ্গলবার ৩৯তম বিশেষ বিসিএসের চূড়ান্ত ফলাফল মঙ্গলবার প্রকাশ করেছে। এই বিসিএসের মাধ্যমে প্রায় ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ পেলেন।

উল্লেখ্য, ৩৯ তম বিশেষ বিসিএস আয়োজন করা হয় চিকিৎসকদের জন্য। গত বছরের ৬ সেপ্টেম্বর ৩৯ তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এরপর গত ৭ মার্চ এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে।

পিএসসি সূত্র জানায়, ৩৯ তম বিশেষ বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫১৩ জন প্রার্থী পাস করেছেন। পাস করা প্রার্থীরা চূড়ান্ত নিয়োগের জন্য মৌখিক পরীক্ষা দিয়েছেন।

৩৮তম বিসিএস চূড়ান্ত রেজাল্ট:
চলতি মাসেই ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে রেজাল্ট আরও কিছুটা পিছিয়ে যেতে পারে। দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রকাশ হতে পারে ৩৮তম বিসিএস মৌখিক পরীক্ষার রেজাল্ট, জানিয়েছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সূত্র। এপ্রিল মাসে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এইচএসসি পরীক্ষা এবং পবিত্র রমজান এবং করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যাচ্ছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মে অথবা জুন মাসে অনুষ্ঠিত হতে পারে প্রিলিমিনারি পরীক্ষা। সে অনুযায়ী মে মাসের শেষের দিকে অথবা জুনে এ পরীক্ষা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। এদিকে, পিএসসির অধীন সব পরীক্ষার সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে ৪০তম বিসিএসের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ১৫ দিনের পরিবর্তে মাত্র দু্ই দিনে সম্পন্ন করা হচ্ছে।

গত বছরের ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়েছে। গত বছরের ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাশ করেন ৯ হাজার ৮৬২ জন। ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

এছাড়া আগামী দুই মাসের মধ্যে ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা গ্রহণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *