Uncategorized

Bangladesh Police SI Job Circular 2020

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর এসআই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে আজ এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ এর বিস্তারিত নিচে দেওয়া হলো।

প্রার্থীর যোগ্যতা:
প্রার্থীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক ডিগ্রীর অধিকারী হতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটারে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

১ এপ্রিল ২০১৯ তারিখে প্রার্থীর বয়স ১৯ থেকে ২৭ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সীমা ১৯ থেকে ৩২ বছর পর্যন্ত।

আবেদনকারী পুরুষ প্রার্থীর সর্বমিন্ন উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এবং নারী প্রার্থীর সর্বনিম্ন উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

সকল প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত হলে গ্রহণযোগ্য হবে না। শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবশ্যই প্রার্থীকে অবিবাহিত থাকতে হবে।

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা:
বিভিন্ন বিভাগের প্রার্থীরা নির্ধারিত স্থানে নির্ধারিত তারিখে শারীরিক যোগ্যতা এবং পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে। রেঞ্জ/বিভাগ ভিত্তিক শারীরিক পরীক্ষার তারিখ ও স্থান নিচে দেয়া হলো। শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হবে।

শারীরিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্র:
১। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/ সাময়িক সনদপত্রের মূল কপি।
২। সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনপত্রের মূল কপি।
৩। স্থায়ী নাগরিকত্বের সনদপত্রের মূল কপি।
৪। প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি, যদি না থাকে সে ক্ষেত্রে প্রার্থীর পিতা/মাতার জাতীয় পরিচয়পত্রের মূল কপি।
৫। ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৬। কোটার সনদপত্রের মূল কপি।
৭। এমএস অফিস, ইন্টারনেট ও ট্রাবলশ্যুটিং এর উপর ন্যূনতম ৩ (তিন) সপ্তাহ মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণের অভিজ্ঞতা সনদপত্রের মূল কপি।
৮। সরকারি/ আধা-সরকারি/ স্বায়ত্বশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনুমতিপত্র।

এসআই আবেদন ফরম:
বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর আবেদন ফরম রেঞ্জের ডিআইজি এর নিকট হতে ক্রয় করতে হবে। শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট রেঞ্জ থেকে ঐ দিনই আবেদন ফরম ক্রয় করতে হবে। আবেদন ফরমের মূল্য ৩ টাকা।

আবেদনপত্রের সাথে যা জমা দিতে হবে:
১। ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৪ (চার) কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
২। শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
৪। প্রার্থীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। প্রার্থীর পরিচয়পত্র না থাকলে পিতা/মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
৫। নাগরিকত্ব সনদের সত্যায়িত ফটোকপি।
৬। কম্পিউটার সনদের সত্যায়িত ফটোকপি।
৭। কোটা সনদের সত্যায়িত ফটোকপি।
৮। ৩০০ টাকার ট্রেজারি চালানের মূলকপি।

আবেদনপত্র জমাদানের সময়সীমা:
প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেনদ ফরম সঠিকভাবে পূরণ করে আগামী ৭ মে ২০১৯ তারিখ বিকাল ৫টার মধ্যে জমা দিতে হবে। আবেদন ফরম নিজ নিজ রেঞ্জ ডিআইজি এর কার্যালয়ে জমা প্রদান করতে হবে। উক্ত তারিখের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

এসআই লিখিত পরীক্ষার প্রবেশপত্র:
বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর এসআই প্রবেশপত্র যথাসময়ে প্রার্থীর নিকট প্রেরণ করা হবে। সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজিগণ প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র ইস্যু ও প্রেরণের ব্যবস্থা করবেন। লিখিত ও মৌখিক পরীক্ষার সময় প্রার্থীকে অবশ্যই প্রবেশপত্র সংগে আনতে হবে।

এসআই লিখিত পরীক্ষার নম্বর বন্টন:
বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর লিখিত পরীক্ষা বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, পাটিগণিত এবং মনস্তত্ত্ব বিষয়ে অনুষ্ঠিত হবে। ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের। সাধারণ জ্ঞান ও পাটিগণিত লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের এবং ২৫ নম্বরের মনস্তত্ত্ব লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসআই লিখিত পরীক্ষার তারিখ:
শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা ১৬, ১৭ এবং ১৮ জুন ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন পরীক্ষা ১৬ জুন ২০১৯ তারিখ সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ের লিখিত পরীক্ষা ১৭ জুন ২০১৯, সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মনস্তত্ত্ব বিষয়ে লিখিত পরীক্ষা ১৮ জুন ২০১৯, সকাল ১০টা থেকে ১০:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে। রেঞ্জ ডিআইজিগণ লিখিত পরীক্ষার কেন্দ্রের স্থান নির্ধারণ করবেন এবং প্রার্থীদের তা যথাসময়ে অবহিত করবেন।

লিখিত পরীক্ষা সম্পন্ন হওয়ার পর নির্ধারিত সময়ে এসআই লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। ফলাফল বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এসআই মৌখিক পরীক্ষা:
লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ কেবল মৌখিক পরীক্ষঅয় অংশগ্রহণের যোগ্য হিসেবে বিবেচিত হবেন। উল্লেখ্য, মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে উত্তীর্ণ প্রার্থীদের অবহিত করা হবে।

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন (ভিআর) ফরম পূরণ করতে হবে।

Bangladesh Police SI Job Circular 2020

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *